Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 


 জামালপুর পল্লী বিদ্যুৎ সমিতি

গ্রাহক সেবা নির্দেশিকা

 

পবিসের নামঃ জামালপুর পল্লীবিদ্যুৎ সমিতি

ঠিকানাঃ বেলটিয়া, জামালপুর।

 

১)  দপ্তর প্রধানঃ  -

    জেনারেল ম্যানেজার              -০৯৮১-৬২৪০৩/০১৭৬৯৪০০০৩৫

    ডিজিএম, সরিষাবাড়ী             -০৯৮২৭-৫৬০৬৪/০১৭৬৯৪০০১৬১

    ডিজিএম, ইসলামপুর             -০৯৮২৪-৭৪১৫১/০১৭৬৯৪০০১৬২

    ডিজিএম, বকশীগঞ্জ              -০৯৮২২-৫৬১৫৮/০১৭৬৯৪০০১৬৩

    ডিজিএম (কারিগরী), সদর দপ্তর- ০১৭৬৯৪০২০৩৫

   এজিএম (ওএন্ডএম) মেলান্দহ  - ০৯৮২৬-৫৬১৬৪/০১৭৬৯৪০০৪৯০

 

২) এজিএম(ইএন্ডসি)                                  - ০১৭৬৯৪০২০৩৬

    এজিএম (প্রশাসন)                                 - ০১৭৬৯৪০০৪৮৮

    এজিএম (অর্থ)                                     - ০১৭৬৯৪০০৪৮৬

    এজিএম (সঃ সেবা)                                - ০১৭৬৯৪০০৪৮৭

    এজিএম (ওএন্ডএম)সদর দপ্তর                    - ০১৭৬৯৪০০৪৮৫

    এজিএম (ওএন্ডএম) সরিষাবাড়ী                   - ০১৭৬৯৪০০৪৮৯

    এজিএম (ওএন্ডএম) ইসলামপুর                   - ০১৭৬৯৪০০৪৯২

    

    এজিএম (ওএন্ডএম) বক্শীগঞ্জ                    - ০১৭৬৯৪০০৪৯১

  

 

৩) এরিয়া অফিসঃ

   দেওয়ানগঞ্জ-০৯৮২৩-৭৫০৫৯/০১৭৬৯৪০১২৬২

   মাদারগঞ্জ-০৯৮২৫-৫৬১৪০/০১৭৬৯৪০১২৬০

   নান্দিনা-০১৭৬৯৪০১২৫৬

 

৪) বিভিন্ন অভিযোগ কেন্দ্রঃ

    সদর দপ্তর               -০৯৮১-৬৩০৩০/০১৭৬৯৪০১২৫৫

    সরিষাবাড়ী              -০৯৮২৭-৫৬০৬৪/০১৭৬৯৪০১২৫৮

    ইসলামপুর              -০৯৮২৪-৭৪১৫১/০১৭৬৯৪০১২৬১

    বকশীগঞ্জ               -০৯৮২২-৫৬১৫৭/০১

    মেলান্দহ                -০৯৮২৬-৫৬১৬৪/ ০১৭৬৯৪০১২৬৭

 

    গোপালপুর              -০১৭৬৯৪০১২৫৭

   রাজিবপুর                 -০১৭৬৯৪০১২৬৫

   রৌমারী                   -০১৭৬৯৪০১২৬৬

   তারাকান্দি                -০১৭৬৯৪০১২৫৯

   নাপিতের চর             -০১৭৬৯৪০১২৬৩

   শ্যামগঞ্জ কালীবাড়ী      -০১৭৬৯৪০১৯৭৫

   মাহমুদপুর                -০১৭৬৯৪০১৯৭৬

   ফুলকোচা                 -০১৭৬৯৪০১২৬৮

   তুলসীপুর                 - ০১৭৫৫৬০৫৯৫৭

 

 ফ্যাক্স নম্বরঃ- ০৯৮১/৬৩৮৩০

ই-মেইল নম্বরঃ- jamalpurpbs@gmail.com

 

বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হোন

অবৈধ বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকুন

 

 

গ্রাহক সেবা কেন্দ্র

 

জামালপুর পলস্নী বিদ্যুৎ সমিতির সদর দপ্তর ও বিভিন্ন জোনাল অফিসের ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র ’’ এ নতুন বিদ্যুৎ সংযোগ, বিদ্যুৎ বিভ্রাট/বিল/মিটার সংক্রামত্ম অভিযোগ, বিল পরিশোধের ব্যবস্থাসহ সকল ধরণের অভিযোগ জানানো যাবে এবং এতদসংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে।

 

        নতুন সংযোগ গ্রহণ।

 

v          ‘‘ অন লাইন’’  এর মাধ্যমে নতুন সংযোগের আবেদন পূরণ করা যায়

v           অন লাইনে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজ পত্রসহ নির্ধারিত আবেদন ফি সংশিস্নষ্ট অফিসের ক্যাশ শাখায় জমা প্রদান করে জমা রশিদ ও প্রয়োজনীয় দলিলাদিসহ ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র ’’ এ জমা করলে আপনাকে মোবাইল এসএমএস এর মাধ্যমে পরবর্তী আগমনের তারিখ জানানো হবে।

v          পরবর্তী আগমনের তারিখে যোগাযোগ করলে আপনাকে ডিমান্ড নোট ও প্রাক্কলন ইস্যু করা হবে। সংশিস্নষ্ট অফিসের নির্ধারিত ক্যাশ শাখায়/দপ্তরে ডিমান্ড নোটের  উলেস্নখিত টাকা জমা পূর্বক জমার  রশিদ প্রদর্শন করলে সংযোগ প্রদানের  ব্যবস্থা গ্রহণ করা হবে। বিদ্যুৎ  সংস্থা কর্তৃক সরবরাহকৃত মিটার ১৫(পনের) দিনের মধ্যে গ্রাহকের আঙ্গিনায় স্থাপন করা হবে। যদি সংযোগ প্রদান সম্ভবপর না হয় তবে তার কারণ জানিয়ে আপনাকে একটি পত্র দেয়া হবে।

v          সংযোগ প্রদানের পরবর্তী মাসের বিলিং সাইকেল অনুযায়ী গ্রাহকের প্রথম মাসের বিল জারী করা হবে।

v          ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ থেকে ওয়েব সাইডে নতুন সংযোগ গ্রহণের নিয়মাবলী ও এতদসংক্রামত্ম প্রয়োজনীয় তথ্যাবলী জানা/সংগ্রহ করা যাবে।  

বিল সংক্রান্ত অভিযোগঃ

বিল সংক্রামত্ম যে কোন অভিযোগ যেমনঃ চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ এ যোগাযোগ করলে তাৎক্ষনিক সমাধান সম্ভব হলে তা নিষ্পত্তি করা হবে। অন্যথায়  একটি নিবন্ধন নম্বর দিয়ে পরবর্তী যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে এবং পরবর্তী ০৭ দিনের মধ্যে নিষ্পত্তির ব্যবস্থা নেয়া  হবে।

বিল পরিশোধঃ

v          ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র ’’ সংলগ্ন ব্যাংক  বুথ/ নির্ধারিত ব্যাংক/দপ্তরে গ্রাহক বিল পরিশোধ করতে পারবেন।

v          প্রি-পেমেন্ট মিটারিং এর আওতাভুক্ত এলাকায় ভেন্ডিং সেন্টারে গিয়ে Card/Key No. সহ সিস্নপ সংগ্রহের মাধ্যমে আগাম বিল পরিশোধ (Recharge)করা যাবে।

v          ইলেকট্রনিক বিল পে-এর আওতাভুক্ত এলাকায় Point of Sale(POS)এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

v          টেলিটক এসএমএম এবং ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

 

         বিদ্যুৎ বিভ্রাটের  অভিযোগঃ

           বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট ‘‘অভিযোগ কেন্দ্রে’’ অথবা ‘‘ গ্রাহক সেবা কেন্দ্রে ’’ আপনার বিদ্যুৎ  

           বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অভিযোগ নম্বর ও  নিষ্পত্তির সম্ভাব্য সময়  জানিয়ে দেয়া            

           হবে। অভিযোগ নম্বরের ক্রমানুসারে আপনার  বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে

           নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব 

           না হয় তার কারণ গ্রাহককে অবহিত করা হবে।                

          

 

নতুন সংযোগের জন্য দলিলাদি

নতুন সংযোগের জন্য আবেদন পত্রের সাথে নিম্নোক্ত দলিলাদি দাখিল করতে হবে।

v          সংযোগ গ্রহণকারীর  পাসপোর্ট  সাইজের ২কপি সত্যায়িত রঙিন ছবি।

v          জমির মালিকানা দলিলের সত্যায়িত কপি।

v          সিটি কর্পোরেশন/নগর উন্নয়ন কর্তৃপক্ষ/পৌরসভা/স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক বাড়ীর অনুমোদিত নকশা সত্যায়িত করা এবং সিটি কর্পোরেশন/পৌরসভা/স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক নামজারীসহ হোল্ডিং নম্বর এর সত্যায়িত কপি ও দলিল অথবা দাগ নম্বর, খতিয়ান নম্বর, জমির দলিল, কমিশনারের সার্টিফেকেট ( যেখানে নকশা অনুমোদন নাই)।

v         লোড চাহিদার পরিমাণ।

v         জমি/ভবনের ভাড়ার ( যদি প্রযোজ্য হয়) দলিল।

v         ভাড়ার ক্ষেত্রে মালিকের সম্মতি পত্রের দলিল।

v         পূর্বের কোন সংযোগ থাকলে ঐ সংযোগের বিবরণ ও সর্বশেষ পরিশোধিত বিলের কপি।

v         অস্থায়ী  সংযোগের ক্ষেত্রে বিবরণ ( প্রযোজ্য ক্ষেত্রে)।

v         বৈধ লাইসেন্সধারী কর্তৃক প্রদত্ত ইন্সটলেশন টেষ্ট( ওয়্যারিং)সার্টিফিকেট।

v         ট্রেড লাইসেন্স ( প্রযোজ্য ক্ষেত্রে)।

v         সংযোগ স্থানের নির্দেশক নকশা।

v         শিল্প প্রতিষ্ঠান স্থাপনের নিমিত্তে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন।

v         পাওয়ার ফ্যাক্টর ইমপ্রোভমেন্ট পস্নান্ট স্থাপন ( শিল্পের ক্ষেত্রে)।

v         সার্ভিস লাইন এর দুরত্ব ১২০র্ এর বেশী হবে না।

v         বহুতল আবাসিক/বানিজ্যিক ভবন নির্মাতা ও মালিকের সাথে ফ্ল্যাট মালিকের চুক্তিনামার সত্যায়িত কপি।

v         ২.০০ কিঃ ওঃ এর উর্দ্ধে লোডের সংযোগের ক্ষেত্রে লাইটিং লোডের উপরে নির্ধারিত হারে সোলার প্যানেল স্থাপন করতে হবে।

৫০কিঃওঃ এর উর্দ্ধে সংযোগের জন্য গ্রাহককে আরও যে দলিলাদি দাখিল করতে হবেঃ

v         সিটি কর্পোরেশন/পৌরসভা অথবা সংশিস্নষ্ট হাউজিং কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বাড়ীর নকশা সত্যায়িত কপি, উপকেন্দ্রের লে-আউট পস্নান।

v         সিঙ্গেল লাইন ডায়াগ্রাম।

v         মিটারিং কক্ষ প্রদানের অঙ্গীকার নামা।

উপকেন্দ্রে স্থাপিত সব যন্ত্রপাতির স্পেশিফিকেশন ও টেষ্ট রেজাল্ট এবং বৈদ্যুতিক উপদেষ্টা ও প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর থেকে প্রদত্ত উপকেন্দ্র সংক্রামত্ম ছাড়পত্র।

 

শিল্প কারখানা ও ৬ তলার অধিক ভবনে সংযোগের জন্য গ্রাহককে আরও যে দলিলাদি দাখিল করতে হবেঃ

v         পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ( প্রযোজ্য ক্ষেত্রে)।

v         ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের  ছাড়পত্রের কপি।

 

নতুন সংযোগের জন্য আবেদন ফি

ক্রমিক নং

বিবরণ

অফেরতযোগ্য সমীক্ষা ফি (টাকা)

০১

বাড়ী/বানিজ্যিক/দাতব্য প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগের জন্য একক ও দলগত আবেদনের ক্ষেত্রে

 

 

ক) একক আবেদনের ক্ষেত্রে

১০০.০০

 

খ) ০১ হতে ১৯ জন পর্যমত্ম গ্রম্নপ সম্বলিত আবেদনের ক্ষেত্রে ( নির্ধারিত)

১৫০০.০০

 

গ) ২০ জন ও তদুর্দ্ধের গ্রুপ সম্বলিত আবেদনের ক্ষেত্রে (নির্ধারিত)

২০০০.০০

০২

সেচ সংযোগের জন্য

২৫০.০০

০৩

ডিপোজিট ওয়ার্ক সংযোগের জন্য

১৫০০.০০

০৪

উপরে বর্ণিত সংযোগ ও শিল্প প্রতিষ্ঠান ব্যতিত অন্য কোন সাময়িক/স্থায়ী সংযোগের জন্য

১৫০০.০০

০৫

লাইন রুট পরিবর্তন/সমিতি কর্তৃক স্থাপিত অন্য গ্রাহকের সার্ভিস ড্রপ স্থানামত্মরের আবেদন।

৫০০.০০

০৬

পোল স্থানামত্মর

১৫০০.০০

০৭

শিল্প প্রতিষ্ঠানের সংযোগের জন্য ( জি,পি)

২৫০০.০০

০৮

বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের সংযোগের জন্য ( এল পি)

৫০০০.০০

০৯

লোড বৃদ্ধির জন্য  ( ০-১০) কিঃ ওঃ

                    (১১-৪৫) কিঃ ওঃ

            (৪৬ থেকে তদুর্ধ্ব ) কিঃ ওঃ

১০০০.০০

২০০০.০০

৫০০০.০০

 

সংযোগের  জন্য জামানতের পরিমাণ

ক্রমিক নং

গ্রাহক শ্রেণী

 লোডের বিবরণ/নিরাপত্তা          জামানত  নিরম্নপনের পদ্ধতি

নিরাপত্তা জামানত ( টাকা)

০১

আবাসিক, দাতব্য প্রতিষ্ঠান

১০০ কিঃ ওঃ পর্যমত্ম লোড

৬০০.০০

১ কিঃ ওঃ এর উর্ধ্বে

৬০০.০০ যোগ ২০০.০০ প্রতি কিঃ ওঃ অথবা প্রতি

 ভগ্নাংশের জন্য ।

বাণিজ্যিক

 

৫ কিঃ ওঃ পর্যমত্ম

৫ কিঃ ওঃ এর উর্ধ্বে

সংযুক্ত লোড ( কিঃওয়াট অথবা কেভিএ ´০.৯৫ ´  ৮ ঘন্টা ´২৫ দিন ´২ মাস ´বিদ্যুৎ মূল্যহার ( টাকা/ প্রতি কিঃ ওঃ ঘঃ )।

০২

জি,পি/ এল,পি

শিল্প

সংযুক্ত লোড (কিঃওয়াট অথবা কেভিএ ´০.৯৫ ´৮ ঘন্টা ´২৫ দিন ´২ মাস ´বিদ্যুৎ মূল্যহার ( টাকা/ প্রতি কিঃ ওঃ ঘঃ )।

০৩

রাসত্মার বাতি

-

৬ (ছয়) মাসের ন্যূনতম বিলের সমপরিমাণ।

০৪

সেচ

নূন্যতম ৩ H.P

নূন্যতম ৩০০০.০০ টাকা অথবা- ১২৫টাকা ´৫মাস ´লোড (HP)

DTW 15 H.P এর উর্ধ্বে

১০০০.০০ টাকা ´লোড(HP)

LLP

নূন্যতম ৩০০০.০০টাকা অথবা -১২৫টাকা ´৫মাস ´লোড (HP)

 

অস্থায়ী বিদ্যুৎ সংযোগ

সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান, বাণিজ্যিক কার্যক্রম এবং নির্মাণ কাজের নিমিত্তে স্বল্পকালীন সময়ের জন্য বিদ্যুৎ সংযোগ গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে ২৩০/২৪০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের জন্য মূল্যহার শিল্প শ্রেণীর জন্য প্রযোজ্য মূল্যহার হিসাবে গণ্য হবে। ডিমান্ড চার্জ ও সার্ভিস চার্জ শিল্প শ্রেণীর জন্য প্রযোজ্য হবে। গ্রাহক সংযোগ চার্জ এবং অতিরিক্ত হিসাবে অস্থায়ী সংযোগের  সময়ের জন্য দৈনিক ১০(দশ) ঘন্টা বিদ্যুৎ ব্যবহারের ভিত্তিতে প্রাক্কলিত বিল জমা দিলে পরবর্তী ৭(সাত) দিনের মধ্যে অথবা গ্রাহকের চাহিদার দিন থেকে অস্থায়ী সংযোগ দেয়া হবে। গ্রাহকের জমা অর্থ মাসিক বিদ্যুৎ বিলের সাথে সমন্বয় করা হবে। যদি অস্থায়ী সংযোগ প্রদান করা সম্ভব না হয় তার কারণ জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে

 

লোড পরিবর্তন

v          পরিবর্তন ফি প্রদান করতে হবে।

v          চুক্তি পরিবর্তন ফি প্রদান করতে হবে।

v          লোডবৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী কিলোওয়াট প্রতি বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে।

v          অতিরিক্ত লোডের জন্য সার্ভিস তার/মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।

v          প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ৭ (সাত) দিনের মধ্যে লোডবৃদ্ধি কার্যকর করা হবে। যদি লোড বৃদ্ধি করা সম্ভব না হয় সেক্ষেত্রে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতি

গ্রাহক ক্রয়সূত্রে/ওয়ারিশসূত্রে/লিজসূত্রে জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি জমা করে আবেদন করতে হবে।সরেজমিনে তদমত্ম করে নাম পরিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত প্রদান করতে হবে। গ্রাহক  ছবি, ওয়ারিশের নাম, না দাবিনামা, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এলাকা পরিচালকের সুপারিশ সহ জামানত বাবদ উক্ত বিল নির্ধারিত শাখা/দপ্তরে পরিশোধ করে তার রশিদ সংশিস্নষ্ট দপ্তরে জমা দিলে ৭(সাত)দিনের মধ্যে নাম পরিবর্তন কার্যকর করা হবে।

 

‘‘অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার, মিটারে হসত্মক্ষেপ,বাইপাস, বিনা

অনুমতিতে সংযোগ গ্রহণ ইত্যাদি ক্ষেত্রে আইনগত ব্যবস্থা’’

 

বিদ্যুৎ আইনের (Electricity Act 1910 & As Amended  ‘‘The Electricity  ( Amendment) Act 2006”) ৩৯ধারা অনুসারে এ ক্ষেত্রে ন্যুনতম ১ বছর হতে ৩ বছর পর্যমত্ম জেল এবং ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। তাছাড়া অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের জন্য প্রতি ইউনিট বিদ্যুতের মূল্যের ৩ গুন হারে ( পেনাল হারে) বিল প্রদান করা হবে। এ ছাড়াও উক্ত বিদ্যুৎ ব্যবহারের দ্বারা যদি বিদ্যুৎ সরবরাহ সংস্থার বৈদ্যুতিক সরঞ্জাম, মিটার, মিটারিং ইউনিট ইত্যাদি ক্ষতিগ্রস্থ হয় তবে বৈদ্যুতিক সরঞ্জাম, মিটার, মিটারিং ইউনিট ইত্যাদি পুনরায় সচল করা গেলে মেরামত খরচ অথবা সম্পূর্ণ ধবংসপ্রাপ্ত বা পুনরায় সচল করা যাবে না এরূপ সরঞ্জামের জন্য পুনঃস্থাপনের  ব্যয়সহ প্রকৃত মূল্য আদায় করা হবে।

 

                    শ্রেণী ভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহার

ক্রমিক নং

গ্রাহক শ্রেণী

প্রতি ইউনিট মূল্য(টাকা)

০১

শ্রেণী-এ আবাসিক

(ক) প্রথম ধাপঃ ০০ হতে ৫০ ইউনিট

(খ) দ্বিতীয় ধাপঃ ৫০ হতে ৭৫ ইউনিট

(গ) তৃতীয় ধাপঃ ৭৬ হতে ২০০ ইউনিট

(ঘ) চতুর্থ ধাপঃ ২০১ হতে ৩০০ ইউনিট

(ঙ) পঞ্চম ধাপঃ ৩০১ হতে ৪০০ ইউনিট

(চ) ৬ষ্ঠ ধাপ ঃ৪০১ হতে ৬০০ ইউনিট

(ছ) সপ্তম ধাপঃ ৬০০ ইউনিট এর ঊর্ধ্বে

 

৩.৮৫

৩.৮৭

৫.০১

৫.১৯

৫.৪২

৮.৫১

৯.৯৩

০২

শ্রেণী-বি কৃষি কাজে ববহৃত পাম্প

৩.৮৫

০৩

শ্রেণী-সি ক্ষুদ্র শিল্প (জিপি)

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ-পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

৭.৪২

-

-

০৪

শ্রেণী-ডিঃ অনাবাসিক (আলো ও বিদ্যুৎ)

-

০৫

শ্রেণী-ই-বাণিজ্যিক

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

৯.৫৮

-

-

০৬

শ্রেণী-এফঃ মধ্যম চাপ ( এলপি)

সাধারণ ব্যবহার (১১কেভি)

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

৭.৩২

-

-

০৭

শ্রেণী-জি-২ঃ অতি উচ্চ চাপ

সাধারন ব্যবহার ১৩২ কেভি

(ক) সময় ২৩.০০- ০৬.০০

(খ) সময় ০৬.০০ -১৩.০০

(গ) সময় ১৩.০০ - ১৭.০০

(ঘ) সময় ১৭.০০- ২৩.০০

(ঙ) ফ্ল্যাট রেট

 

 

-

-

-

-

-

০৮

শ্রেণী-এইচঃ উচ্চ চাপ

সাধারন ব্যবহার ৩৩ কেভি

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

-

-

-

০৯

শ্রেণী-আইঃ রাসত্মার বাতি

৬.৯৩

১০

শ্রেণী-জেঃ দাতব্য প্রতিষ্ঠান

৪.৯৮

               * পিক সময়ঃ   বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যমত্ম

              * অফ-পিক সময়ঃ  রাত ১১ টা থেকে পরদিন বিকাল ৫টা পর্যমত্ম

 উপরোক্ত বিদ্যুতের মূল্যহারের সাথে ন্যূনতম চার্জ, ডিমান্ড চার্জ, সার্ভিস চার্জ ও অন্যান্য শর্তাবলীসহ মূল্য সংযোজন কর যথারীতি প্রযোজ্য হবে। বিদ্যুতের মূল্যহার সরকার কর্তৃক অনুমোদিত এবং  পরিবর্তনযোগ্য।

 

 

 

গ্রাহকের জ্ঞাতব্য বিষয়

 

v         সান্ধ্য পিক-আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। উক্ত সময়ে আপনার শিল্প ও সেচ পরিচালনা হতে বিরত থাকুন। আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সহায়তা করবে।

v         সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করম্নন এবং সারচার্জ পরিশোধের ঝামেলা থেকে মুক্ত থাকুন।

v         বিদ্যুৎ বিল সাশ্রয়কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব (CFL) ও বৈদ্যুতিক সরজ্ঞাম ব্যবহার করম্নন।

v         টিউব লাইটে  ( Electronic Ballast  ) ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয় করম্নন।

v         বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠু ও পরিমিত ব্যবহারে ভূমিকা রাখুন।

v         বৎসরামেত্ম পবিস হতে বিদ্যুৎ বিল পরিশোধের প্রত্যয়ন পত্র প্রদান করা হয়ে থাকে।

v         মিটার রক্ষনাবেক্ষন এর দায়িত্ব আপনার। এর সঠিক সুষ্ঠু অবস্থা ও সীল সমূহের নিরাপত্তা নিশ্চিত করম্নন।

v         লোড শেডিং সংক্রামত্ম তথ্য সংস্থা সমূহের ওয়েব  সাইট থেকে জানা যাবে। যদি কোন কারণে ওয়েব সাইট থেকে তথ্য না পাওয়া যায় সেক্ষেত্রে সংশিস্নষ্ট এলাকার আওতাধীন কন্ট্রোল রম্নম/অভিযোগ কেন্দ্র থেকে জানা যাবে।

v         বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে নিবৃত করম্নন। বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার রোধে আপনার  জ্ঞাত তথ্য ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র/অভিযোগ কেন্দ্র’’ এ অবহিত করে সহযোগিতা করা আপনার দায়িত্ব।

v         ইদানিং একটি সংঘবদ্ধ অসাধু চক্র চালু লাইন হতে ট্রান্সফরমার/বৈদ্যুতিক যন্ত্রপাতি/তার চুরির সাথে জড়িত। সুতরাং আপনার এলাকার উপরিউক্ত চুরি রোধে তথ্য দিয়ে সহযোগিতা করম্নন।

 

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ এড়াতে

যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধ করম্নন।